এনপিআর থেকে বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রশ্ন বাদ দেওয়া দাবি কেন্দ্রীয় মন্ত্রী পাসওয়ানের

164

দিল্লি, ২২ জানুয়ারি: এনপিআর ফর্ম থেকে বাদ দেওয়া যেতে পারে বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রশ্ন। এমনি মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান। ইতিমধ্যে দেশের নানা প্রান্তে বিরোধিতা শুরু হয়েছে এন পি আরের মধ্যে বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রশ্ন নিয়ে।  তাঁর পরামর্শ বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রশ্ন সরানোর এই দাবি নিয়ে সরকারের বিবেচনা করা উচিত বলে মনে করেন।

এদিন এক ইংরেজি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে পাসওয়ান বলেন, ”আমি নিজেই আমার বাবা-মার জন্মতারিখ জানি না। তা প্রমাণ করার নথিপত্র তো দূর-অস্ত। আশা করি, এবিষয়ে সরকার বিবেচনা করবে এবং জন্মতারিখ সংক্রান্ত প্রামাণ্য নথি তৈরি বাধ্যতামূলক হবে না।”

ইতিমধ্যে বিভিন্ন রাজ্যের তরফেও দাবি উঠেছে, যাতে এনপিআর ফর্ম থেকে বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রশ্ন বাদ দেওয়া হয়। কারণ বেশিরভাগ উত্তরদাতারাই তাঁদের বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রমাণ দিতে পারবেন না। তবে, এখনও পর্যন্ত এনপিআর ফর্ম পরিবর্তনের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। এসম্পর্কে সরকারও কিছু জানায়নি। তবে রামবিলাস পাসওয়ানের এহেন মন্তব্যে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।