সিএএ-র বিরুদ্ধে অভিনব প্রতিবাদ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের !

61

ওয়েব ডেস্ক, ২৫ ডিসেম্বরঃ সিএএ-র বিরুদ্ধে দেশজুড়ে প্রতিবাদে শামিল হয়েছে ছাত্রসমাজ।বহু বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে পথে নেমেছে।এর বিরুদ্ধে প্রতিবাদে গতকালই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদক জয়ী ছাত্রী দেবস্মিতা চৌধুরী পদক ও শংসাপত্র নিতে মঞ্চে উঠে সবার সামনে এই আইনের প্রতিলিপি ছিঁড়েছেন।  

দেবস্মিতা বলেন, ‘কোনও ভুল বোঝাবুঝি যেন না হয়।যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রতি কোনও অসম্মান দেখাতে চাইনি। প্রিয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে এই ডিগ্রি অর্জন করে আমি গর্বিত।কিন্তু সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই মঞ্চকে বেছে নিয়েছি।সমাবর্তনস্থলের প্রবেশপথে আমার বন্ধুরা ধরনায় বসেছেন।’জানা গিয়েছে, ডিগ্রী নিতে মঞ্চে ওঠেননি প্রতিবাদী ২৫ জন পড়ুয়া।

এবার এই আইনের প্রতিবাদ জানিয়ে মঞ্চে উঠে শংসাপত্র না নিয়েই নেমে গেলেন বেনারস হিন্দু ইউনিভার্সিটির ছাত্র রজত সিং।ইতিহাসে স্নাতকোত্তর রজতের কথায়, দেশে বিভাজন সৃষ্টিকারী নাগরিকত্ব আইনের প্রতিবাদে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

গতকাল বেনারস হিন্দু ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠান ছিল। সেই অনুষ্ঠানে শংসাপত্র নেওয়ার জন্য রজতের নাম ঘোষণা করা হলে, রজত মঞ্চ উঠে সবার সামনে জানান তিনি এই শংসাপত্র গ্রহণ করবেন না।

এছাড়াও কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে রজত বলেন, এই আইনের বিরুদ্ধে প্রতিবাদে পুলিশ যাঁদের গ্রেপ্তার করেছে তাঁদের অনেকেই এই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। তাঁদেরও এই সমাবর্তনে শংসাপত্র পাওয়ার কথা। কিন্তু কর্তৃপক্ষের সেই বিষয়ে কোনো হেলদোল নেই।‌