ঊর্ধ্বমুখী পারদ, সরস্বতী পূজার আনন্দ মাটি করতে দু-দিন বৃষ্টি পূর্বাভাস

131

ওয়েব ডেস্ক, ২৮ জানুয়ারিঃ সরস্বতী পূজা মানে একটি অন্যরকম আনন্দ। সে দিন সকাল সকাল ঘুম থেকে উঠে স্কুল, কলেজ, বা নিজেদের এলাকার পূজায় গিয়ে অঞ্জলি দেওয়া। তারপর মেয়েরা, শাড়ি আর ছেলেরা পাঞ্জাবি পরে ঘুরতে বেরিয়ে যাওয়া। আর এই মাঝে যদি বৃষ্টি হয় তবে? আবহাওয়া দফতরের পূর্বাভাস কার্যত সেই কথাই বলছে। এই দুই দিনেই রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়ে রাখল আলিপুর আবহাওয়া দফতর। দুর্গাপুজোয় বৃষ্টি নিয়ে প্রতি বছরই দুশ্চিন্তায় থাকে বাঙালি। গত পুজোয় বৃষ্টি একেবারে ভুগিয়ে ছেড়েছে। এ বার সরস্বতী পুজোতেও বৃষ্টির আশঙ্কা। কারণ, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আজ থেকে বৃষ্টির সম্ভাবনা রাজ্যের বিভিন্ন অঞ্চলে। আজ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টির কথা বলা হয়েছে।

[ আরও পড়ুনঃ হাড়োয়ায় সরস্বতী পূজার দাবিতে ফের অবস্থান-বিক্ষোভ ]

মঙ্গলবার সকাল থেকে মেঘলা আকাশ। সেই সঙ্গে রয়েছে কুয়াশার দাপট। যার ফলে কলকাতা বিমানবন্দরে বিমান ওঠানামায় অসুবিধা সৃষ্টি হয়েছে। এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। মেঘ-বৃষ্টির পালা শুরু হওয়ায় উত্তুরে হাওয়া দুর্বল হয়ে পড়বে। ফলে রাতের তাপমাত্রা ১৬-১৭ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে। আর কাল বুধবার ও পরশু বৃহস্পতিবার অর্থাৎ সরস্বতী পুজোর দিন কলকাতা-সহ রাজ্যের দক্ষিণাঞ্চল জুড়েই বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। এর ফলে স্বাভাবিকভাবেই বাঙালির চিন্তা বেড়েছে। কারণ নিজের প্রেমের দিন এভাবে নষ্ট করতে একেবারেই রাজি নয় কেউই।

[ আরও পড়ুনঃ মেলায় গিয়ে দুষ্কৃতিদের অস্ত্রের আঘাতে মৃত্যু যুবকের ]

হাওয়া অফিস সূত্রে খবর,সপ্তাহের গোড়ায় রাজ্যে বৃষ্টি হতে পারে। এর কারণ মূলত পশ্চিমি ঝঞ্ঝা। পাশাপাশি বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের সৃষ্টি হতে চলেছে। তা তৈরি হলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বাতাস উঠে আসবে। অন্যদিকে, উপর থেকে আসা পশ্চিমী বায়ুর সঙ্গে মিলেমিশে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিস্থিতি তৈরি হবে।

[ আরও পড়ুনঃ বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যদিয়ে শিলান্যাস হল রাজ্য সড়ক সম্প্রসারণের কাজ ]

পাশাপাশি, সন্ধ্যার পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং ও সিকিম-এ। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার বৃষ্টি হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, বর্ধমান, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে। বুধবার সমগ্র রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অন্যদিকে, বৃহস্পতিবার সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, নদিয়া ও পূর্ব বর্ধমানে।