ইমরানের সঙ্গে বৈঠকের পর ফের কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার দাবি মার্কিন প্রেসিডেন্টের

8

ওয়েব ডেস্ক, ২৪ সেপ্টেম্বরঃ ফের কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। নতুন করে জানিয়ে দিলেন কাশ্মীর প্রসঙ্গে তিনি মধ্যস্থতা করতে তৈরি। ইমরান খানের সঙ্গে বৈঠকের শুরুতে, প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যদি ইমরান খান এবং প্রধানমন্ত্রী মোদী, কাশ্মীর নিয়ে তাঁর মধ্যস্থতা চান, তাহলে তিনি তা করতে ইচ্ছুক।

রবিবার হাউডি মোদী অনুষ্ঠানে পাক আশ্রিত সন্ত্রাসবাদের বিরুদ্ধে নরেন্দ্র মোদীর দৃঢ় অবস্থান ঘোষণার পরেই সোমবার আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসলেন ইমরান খান। আগামী ২৪ সেপ্টেম্বর রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিতে আমেরিকা পৌঁছেছেন পাক প্রধানমন্ত্রী। ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রপুঞ্জে তাঁর ভাষণ দেওয়ার কথা। তার আগে এদিন ভারতীয় সময় রাত ১০.৩০ নাগাদ ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসেন ইমরান।

ওই বৈঠকের পর নিউ ইয়র্কে এক যৌথ সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি প্রস্তুত, ইচ্ছুক এবং সক্ষম। তবে এটি একটি অত্যন্ত জটিল বিষয়। এটি দীর্ঘদিন ধরে রয়েছে। তবে দুপক্ষ চাইলেই আমি এটি করার জন্য প্রস্তুত। ‘ ট্রাম্প আরও বলেছেন যে, নরেন্দ্র মোদী সরকারের তরফে ৩৭০ ধারা বাতিল করার পর থেকে ভারত ও পাকিস্তান যে কূটনৈতিক লড়াইয়ে নেমেছেন, তিনি দেখতে চান যে তাদের মধ্যে সবকিছু ঠিকঠাক কাজ করছে। তিনি আরও বলেন যে, অবশ্যই তিনি দেখতে চান যে সবকিছু ঠিকঠাক চলছে। এবং তিনি এও চান যে, কাশ্মীরের সকল মানুষ ভাল থাকুন। 

উল্লেখ্য, ৩৭০ অনুচ্ছেন রদ করার পরে রাষ্ট্রপুঞ্জে এসে গোড়া থেকেই নানা মঞ্চে কাশ্মীর নিয়ে প্রচার চালাচ্ছেন ইমরান। কিন্তু রবিবার ‘হাওডি মোদী’ অনুষ্ঠানে ট্রাম্পকে পাশে নিয়েই যে ভাবে মোদী পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন, তাতে বিশেষ সুবিধা পাকিস্তান করতে পারত না বলেই মনে করছিলেন কূটনীতিকরা। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর ভারতের বিরুদ্ধে সুর চড়াতে নতুন করে কিছুটা অক্সিজেন ইমরানের জুটে যেতে পারে বলেই মনে করছেন কূটনীতিকরা।