ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প!

667

ওয়েব ডেস্ক, ১৪ জানুয়ারিঃ ভারতে আসতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সব কিছু ঠিক থাকলে আগামী ফেব্রুয়ারিতেই ভারতে সফরে আসতে চলেছেন তিনি। সূত্রের খবর এই চলতি সপ্তাহেই নয়াদিল্লীতে আসছে মার্কিন নিরাপত্তা সংস্থার একটি দল। ট্রাম্প এলে তার নিরাপত্তা ব্যবস্থা কি হবে সেই নিয়ে খতিয়ে দেখতে।

সূত্রের খবর, ট্রাম্পের ইমপিচমেন্টের পরে হোয়াইট হাউসে যে ভোটাভুটি হওয়ার কথা ছিল সেটি কবে অনুষ্ঠিত হবে তার দিনক্ষণ বিচার করেই মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের দিন স্থির করা হবে বলে জানা যাচ্ছে।সূত্রের খবর, জানুয়ারির ৭ তারিখে ডোনাল্ড ট্রাম্পের সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফোনে কথা হয়।কথোপকথনের সময়েই ট্রাম্পকে ভারত সফরে আসার আমন্ত্রণ জানান মোদী। ইতিমধ্যেই আমেরিকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীংলা মার্কিন প্রেসিডেন্টের সাথে আলোচনাও করেছে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সু-সম্পর্ক রয়েছে ভারতের।মোদী বেশ কয়েকবার মার্কিন সফরও করেছেন। এবার প্রথমবারের জন্য ডোনাল্ড ট্রাম্প ভারতে আসতে পারেন। অন্যদিকে ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধ আবহে রীতিমতো চিন্তিত রয়েছে ভারতও। এর অন্যতম কারণ হল তেল। ভারত বিদেশ থেকে যে দেশগুলির কাছ থেকে তেল আমদানি করে তাঁর মধ্যে ইরান অন্যতম। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গেও সুসম্পর্ক রয়েছে ভারতের। ফলে এই যুদ্ধ আবহে রীতিমতো ফাঁপরে পড়েছে ভারত। যদিও এখন পর্যন্ত কোনও পক্ষকে সমর্থন করে কিছু জানায়নি মোদী সরকার।

প্রসঙ্গত, গত বছর ২৬শে জানুয়ারি ভারত ভ্রমণের জন্য মোদীর তরফ থেকে আমন্ত্রণ থাকলেও তা প্রত্যাখ্যান করেছিলেন ডোনাল্ড ট্রাম্প।