হিংসার ‘বদলা’ নিল যোগী সরকার, ২৮ জনকে ক্ষতিপূরণের নোটিস

551

ওয়েব ডেস্ক, ২৫ ডিসেম্বরঃ নাগরিকত্ব আইনের প্রতিবাদে জ্বলেছে উত্তরপ্রদেশ।সেই ক্ষতির মাশুল তুলতে এবার ‘বদলা’র রাজনীতিকেই হাতিয়ার করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সিএএ বিক্ষোভে যে পরিমাণ সরকারি সম্পত্তি নষ্ট করা হয়েছে, তার ক্ষতিপূরণ আদায়ের জন্য ২৮ জনকে নোটিস পাঠিয়েছে রামপুর জেলা প্রশাসন।নোটিসে ক্ষতিপূরণের হিসেব দেওয়া হয়েছে ১৪ লক্ষ ৮৬ হাজার ৫০০ টাকা।

এ প্রসঙ্গে রামপুর জেলাশাসক এ কে সিং বলেন, ‘‘আমরা ২৮ জনকে নোটিস পাঠিয়েছি। পুলিশি তদন্তে এই ২৮ জনের ভূমিকা দেখা গিয়েছে। ওদের বিরুদ্ধে পুলিশ তথ্যপ্রমাণও পেশ করেছে। এক সপ্তাহের মধ্যে তাঁদের জবাব দিতে বলা হয়েছে। তা না হলে আমরা ক্ষতিপূরণ আদায়ের প্রক্রিয়া শুরু করব। এই ২৮ জনের মধ্যে কয়েকজন গ্রেফতার হয়েছেন। তবে অভিযুক্ত ও তাঁদের পরিজনরা প্রমাণ-সহ আবেদন জানাতে পারবেন’।  

সিএএ-র বিরুদ্ধে বেশ কয়েকদিন উত্তাল ছিল যোগীর রাজ্য। বিক্ষোভের পাশাপাশি হিংসার–ও ছবি উঠে এসেছে সেখান থেকে। জ্বালিয়ে দেওয়া হয়েছিল থানা, পুলিশের গাড়ি। আর বিক্ষোভ আটকাতে গিয়ে পুলিশি নৃশংসতার ছবিও সামনে এসেছে। পুলিশের গুলিতে বহু মানুষের মৃত্যু হয়েছে উত্তরপ্রদেশে।