কোচবিহারে ফুল মালা শ্রদ্ধায় পূজিত হলেন যন্ত্র দেবতা বিশ্বকর্মা

28

কোচবিহার ১৮ সেপ্টেম্বরঃ ফুল মালায় পূজিত হলেন যন্ত্রের দেবতা বিশ্বকর্মা। বুধবার  বিশ্বকর্মা পূজা উপলক্ষে রাজ্য সরকার অর্দ্ধ দিবস ছুটি ঘোষণা করে। গোটা দেশের সাথে কোচবিহারেও সাড়ম্বরের পালিত হল বিশ্বকর্মা পূজা। সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান সহ পরিবহণ ব্যবস্থার সাথে যুক্ত বিভিন্ন স্থানে বিশ্বকর্মা পূজার আয়োজন হয়। ভক্তপ্রাণ মানুষের বিশ্বাস যন্ত্রের দেবতা হলেন  বিশ্বকর্মা।

কোচবিহারের বিশ্বকর্মা পূজার বিশেষ আকর্ষণ উত্তরবঙ্গে রাষ্ট্রীয় পরিবহনের পুজো। এবছর এই পুজোর ৭৫ তম বর্ষ। এবারে এই পূজার আকর্ষণের মাত্রা ছিল অনেক বেশি। ৭৫ তম বর্ষে এবারে এই পূজার  থিম করা হয়েছে , ঐতিহ্যের ৭৫। বিশ্বকর্মা পূজা উপলক্ষে দুদিন ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে পূজাঙ্গনে। দুদিন ব্যাপি এই উৎসবের সূচনা করেন এনবিএসটিসির চেয়ারম্যান অপূর্ব সরকার। সন্ধ্যায় এনবিএসটিসি কোচবিহার ডিপোতে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ  এই উৎসবের প্রদর্শনী উদ্বোধন করেন।

রাষ্ট্রীয় পরিবহনের পুজায় প্রর্দশনী ঘুরে দেখছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী

কোচবিহারের ইঞ্জিনিয়ারিং কলেজেও বিশ্বকর্মা পূজার আয়োজন হয়। এখানে এই পূজার উদ্বোধন করেন উত্তরবঙ্গের উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। কোচবিহার আইটিআই কলেজেও এই পূজা হয়। এখানে উপস্থিত ছিলেন কোচবিহার দক্ষিণ কেন্দ্রের বিধায়ক মিহির গোস্বামী। এছাড়াও কোচবিহারের পলিটেকনিক কলেজ, বেসরকারি পরিবহণ টার্মিনাস, বিভিন্ন অটো ও টোটো স্ট্যান্ড বঙ্গীয় স্বর্ণ শিল্পী সমিতি পক্ষ থেকে বিশ্বকর্মা পূজার আয়োজন হয়। কোচবিহার সদর বাদেও মাথাভাঙা, দিনহাটা, মেখলিগঞ্জ, তুফানগঞ্জেও এই পূজার আয়োজন হয়। বিশ্বকর্মা পূজা উপলক্ষে এই দিন সর্বত্র ছিল উৎসবের মেজাজ।