৮ দফায় ভোট রাজ্যে, শুরু ২৭ মার্চ! ফল ঘোষণা ২ মে

624

ওয়েব ডেস্ক, ২৬ ফেব্রুয়ারিঃ আট দফায় হতে চলেছে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন৷ আগামী ২৭ মার্চ থেকে শুরু হতে চলেছে ভোট গ্রহণ৷ মুখ্য নির্বাচন কমিশনার সুনীল কুমার অরোরা এ দিন দিল্লিতে এই নির্ঘণ্ট ঘোষণা করেছেন৷ ফল ঘোষণা করা হবে ২ মে৷

২৭ মার্চের পর পরের দফাগুলি যথাক্রমে ১ এপ্রিল, ৬ এপ্রিল, ১০ এপ্রিল, ১৭ এপ্রিল, ২২ এপ্রিল এবং শেষ দফার ভোট গ্রহণ ২৬ এপ্রিল৷ ২ মে হবে ভোট গণনা এবং ফলপ্রকাশ৷

প্রসঙ্গত, স্বাস্থ্য নিরাপত্তার জন্য এবার পাঁচ রাজ্যেই ভোট কেন্দ্র হতে চলেছে এক তলায়। রাজ্যে পোলিং স্টেশনের সংখ্যা ১লক্ষ ১হাজার ৯১৬টি। ২০১৬ সালের তুলনায় যা ৩১ শতাংশ বৃদ্ধি করা হয়্ছে। প্রচারের সময় বৃদ্ধি করা হয়েছে। বাড়ি, বাড়ি গিয়ে প্রচারে লোকসংখ্যা নির্দিষ্ট থাকবে।পশ্চিমবঙ্গে বুথের সংখ্যা ১ লক্ষ ১ হাজার ৯১৬। পশ্চিমবঙ্গে ভোট ২৯৪টি আসনে, থাকবে লক্ষাধিক বুথ।
পশ্চিমবঙ্গ ছাড়াও ভোটের নির্ঘণ্ট এ দিন ঘোষণা হচ্ছে তা হল অসম, কেরল, পুদুচেরি ও তামিলনাড়ু। পশ্চিমবঙ্গে বিধানসভার মেয়াদ আগামী ৩০ মে শেষ হচ্ছে। অসমে ৩১ মে এবং তামিলনাড়ুতে ২৪ মে বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। বর্তমান বিধানসভার মেয়াদ কেরলে ১ জুন এবং পুডুচেরিতে ৮ জুন শেষ হচ্ছে।

একটি বুথে সর্বোচ্চ ভোটদাতার সংখ্যা ১০০০। ভোটারদের স্বাস্থ্যের দিকে নজর রাখা হবে। ভোট প্রক্রিয়ার সঙ্গে জড়িত কর্মীদের শরীরের দিকেও লক্ষ্য রাখা হবে। যত সংখ্যক ভোট কর্মী তত সংখ্যকই নিরাপত্তারক্ষী। করোনা আবহে বিহার বিধানসভা ও রাজ্যসভার ১৪ আসনে নির্বাচন সাফল্যের সঙ্গে পরিচালনা করেছে নির্বাচন কমিশন। বয়স্ক নাগরিকদের জন্য পোস্টাল ব্যালট, প্রয়োজনে বাড়ি গিয়ে ভোট সংগ্রহ করে আনা হবে।