আমরা এখন প্রজায় পরিণত হয়েছি: সুলতানা কামাল

14

ওয়েব ডেস্ক, ১৪ সেপ্টেম্বরঃ  বাংলাদেশের মানুষের মধ্যে নাগরিক বোধ জাগিয়ে তুলতে ব্যর্থ সরকার। শুক্রবার এমনই মন্তব্য করলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর (টিআইবি) ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন সুলতানা কামাল। বাংলাদেশের মানুষ ‘প্রজা’য় পরিণত হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।       

১৩ সেপ্টেম্বরকে বাংলাদেশে যাত্রী অধিকার দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। এই উপলক্ষে শুক্রবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় পথ দুর্ঘটনায় বাংলাদেশ প্রতিদিন অসংখ্য মানুষের মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেন সুলতানা কামাল।

এই পরিস্থিতির জন্য সাধারণ মানুষের মধ্যে নাগরিক বোধের অভাবকে দায়ী করেন তিনি। সে দেশের শাসক দলের ভূমিকারও সমালোচনা করেন এই সমাজকর্মী। তিনি বলেন, নাগরিকদের মধ্যে নাগরিক বোধ জাগাতে চরমভাবে ব্যর্থ হয়েছে। মানুষের থেকে ক্রমে তাদের বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। আমরা এখন প্রজায় পরিণত হয়েছি।’

সড়কের নৈরাজ্য ও অব্যবস্থার কথা তুলে ধরে তিনি বলেন, যারা সড়ক দুর্ঘটনার শিকার হন তারা সাধারণ মানুষ। আর যারা রাস্তায় চলাচলে বিভিন্ন ধরণের নিরাপত্তা পান তাদের তো সড়কে প্রাণ দিত হয় না। তারা নিরাপদেই রাস্তায় চলাচল করেন।