‘বাংলায় গণতন্ত্র নেই’, ভোট দেওয়ার পর পশ্চিমবঙ্গের তৃণমূল সরকারকে তোপ মুকুলের

269

ওয়েব ডেস্ক, ৮ ফেব্রুয়ারিঃ শনিবার সকাল থেকে ভোট গ্রহন শুরু হয়েছে দিল্লিতে। এবার ভোট দিলেন বিজেপি নেতা মুকুল রায়। ভুদিন ধরেই তিনি দিল্লির ভোটার। ভোট দেওয়ার পর সংবাদিকদের মুখোমুখি হয়ে পশ্চিমবঙ্গের তৃণমূল সরকারকে তোপ। তিনি বলেন বাংলায় গণতান্ত্রিক পরিবেশ নেই বলে কড়া সমালোচনা করলেন রাজ্য সরকারের।

রাজধানীতে দাঁড়িয়ে তিনি বলেন, ‘বাংলায় গণতন্ত্র বলে কিছু নেই। দিল্লিতেও তো আপ, বিজেপি ও কংগ্রেসের মধ্যে একাধিক ইস্যুতে দ্বন্দ্ব রয়েছে। তবে এখানে অবাধ ও শান্তিপূর্ণ ভোট হয়। এখানে ভোট দিতে কেউ কাউকে বাধা দেয় না বা বাধা দেওয়ার চেষ্টাও করে না। সবাই অবাধে তাঁদের রাজনৈতিক মত প্রকাশ করতে পারেন। বাংলায় শাসকদলের অত্যাচারে অবাধ ভোট হয় না।’ একইসঙ্গে পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার মানুষের আশা পূরণে সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে বলে মনে করেন মুকুল রায়।

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে কেন্দ্রের বিরোধিতা করায় তৃণমূল সরকারকে অগণতান্ত্রিক বলেও মন্তব্য করেছেন মুকুল রায়। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘সংসদের দুই কক্ষে পাশ হওয়ার পরই রাষ্ট্রপতি সাক্ষর করেন সংশোধিত নাগরিকত্ব বিলে। সেই বিল আইন হওয়া মানে সব রাজ্যকেই তা মানতে হবে। ভারতীয় সংবিধানের এটাই নিয়ম। কিন্তু সংবিধানকে মান্যতা না দিয়েই সেই আইন না মানার হুঁশিয়ারি দিচ্ছে বিরোধীরা। কোনও রাজ্য সরকারই এটা করতে পারে না।’