“ইয়াস আতঙ্ক”, উড়ান বন্ধ কলকাতা বিমানবন্দরে

25

ওয়েব ডেস্ক, ২৬ মেঃ পশ্চিমবঙ্গে ল্যান্ডফল না হলেও সাইক্লোনের প্রভাব পড়তে শুরু করেছে রাজ্যের ওপর। তাই দুর্যোগের কথা মাথায় রেখে বন্ধ করে দেওয়া হচ্ছে উড়ান। বুধবার সকাল সাড়ে ৮টা থেকে কলকাতা বিমানবন্দরে বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। গতকালেই এক বিজ্ঞপ্তি দিয়ে সে কথা জানিয়ে দিল বিমানবন্দর কর্তৃপক্ষ। বুধবার সন্ধে ৭টা ৪৫ পর্যন্ত কোনও বিমান উড়বে না।

আগেই বিমানবন্দর কর্তৃপক্ষ সাবধানতা অবলম্বন করার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে। আওয়ার ধাক্কায় যাতে বিমানের কোনও ক্ষতি না হয়, সে কথা মাথায় রেখে দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে বিমানগুলি। বিমানবন্দরের যে সমস্ত অস্থায়ী ব্যারিকেড আছে সে গুলি সরিয়ে ফেলার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আমফান থেকে শিক্ষা নিয়ে কড়া বন্দোবস্ত করা হয়েছে এয়ারপোর্টে।

বিমানবন্দরের একাধিক গেট রয়েছে। সেই গেটে মোতায়েন থাকবে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ এবং বিমানবন্দর কর্তৃপক্ষের কর্মীরা। বিমানবন্দরে যে সকল উঁচু বাতিস্তম্ভ আছে, সেই বাতিস্তম্ভ থেকে আলো নামিয়ে ফেলা হচ্ছে। বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ এবং বিমানবন্দর কর্মীদের সংশ্লিষ্ট ছুটি বাতিল করা হয়েছে। বিমানবন্দরে জরুরি পরিষেবার কাজে নিযুক্ত সমস্ত দফতরের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।

এদিকে পূর্বাভাস বলছে, ওড়িশার দিকে আরও বেশি বাঁক নিয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস। এতদিন পর্যন্ত যে সম্ভাবনার কথা আবহাওয়াবিদরা জানাচ্ছিলেন, ইয়াস উপকূলের আরও কাছে আসতেই ছবিটা যেন আরও পরিষ্কার। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, পুরোপুরি বালেশ্বরও নয়, তার আরও কিছুটা দক্ষিণে ভদ্রক এবং বালেশ্বরের মাঝামাঝি ধামড়া অঞ্চলে আছড়ে পড়তে পারে ইয়াস।